শীতের সকালে ত্বকের যত্ন

সকালে ঘুম থেকে উঠে যদি ত্বকে তেলতেলে ভাব, সেই সঙ্গে ছোপ ছোপ দাগ দেখতে পান তাহলে নিশ্চয়ই ভালো লাগে না। এছাড়াও সারারাত ঘুমানোর পর চোখের নিচের ফোলা ভাব কিংবা রাতে ভালো ঘুম না হলে চোখের নিচে কালো দাগ খুব স্বাভাবিক। যদি দিনের বেলায় গুরুত্বপূর্ণ কোনো প্রোগ্রাম থাকে তাহলে কেমন লাগবে? 

তাই সকালে মাত্র ১০ মিনিট বের করে মাত্র একটি কাজ করে দেখুন। দেখবেন পুরোদিনই ত্বক থাকবে উজ্জ্বল ও ঝলমলে। সেই সঙ্গে চিরকাল ত্বকে ফুটে থাকবে স্নিগ্ধতা।

যা লাগবে: ৬-৭ চা চামচ চা পাতা, ১০-১২ ফোঁটা লেবুর রস, ১ লিটার পানি।

পদ্ধতি ও ব্যবহার বিধি: এক লিটার পানি চুলায় ফুটিয়ে নিতে হবে। এরপর এতে চা পাতা লিকার করে নিন। লিকার মাঝারি ধরনের গাঢ় হবে। লিকার ঠান্ডা হয়ে এলে এতে লেবুর রস ভালো করে মিশিয়ে নিন এবং বরফের ট্রেতে মিশ্রণটি ঢেলে জমতে দিন। সবচেয়ে ভালো হয় যদি এই কাজটুকু রাতে করে রাখেন। পুরো রাতে মিশ্রণটি জমে যাবে।

এরপর সকালে উঠে প্রথমে মুখ ভালো করে ধুয়ে নিন। প্রাকৃতিক একটি স্ক্রাবার দিয়ে ত্বক পরিষ্কার করে নিন। চালের গুঁড়া ও দুধ মিশিয়ে তা দিয়ে ত্বক স্ক্রাব করে নিন। তারপর বানিয়ে রাখা বরফের মাত্র দুটি খণ্ড নিয়ে সুতি পাতলা কাপড়ে পেঁচিয়ে নিয়ে পুরো মুখ আলতো করে ঘষে নিন। 

চোখের নিচের দিকে ভালোভাবে সতর্কতার সঙ্গে ঘষে নিন। এতে চোখের নিচের ফোলা ভাব ও কালো দাগ অনেকাংশে দূর হয়ে যাবে। এরপর মুখ ভালো করে ধুয়ে নিন এবং ময়েশ্চারাইজার ও সানস্ক্রিন লাগান। এরপর অন্যান্য প্রসাধনী ব্যবহার করে নিন।

উপকারিতা: চায়ের অ্যান্টিএইজিং উপাদান ত্বকের বয়সের ছাপ দূর করে এবং ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করে। লেবুর ব্লিচিং এজেন্ট ত্বকের নানা রকম দাগ ফিকে করে ফেলতে সহায়তা করে। তেলতেলে ভাব দূর করতে সহায়তা করে।


সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //